Tech

কিভাবে ফোনের দ্রুত চার্জ খরচ কমাবেন?

ফোনের চার্জ নিয়ে আমরা কম বেশি সবাই সব সময় সচেতন থাকি। বিষেশ করে কোথায় ঘুরতে যাওয়ার সময় বা এর পূর্ববর্তী সময়ের ক্ষেত্রে। আমরা ভালো করেই জানি। আমরা দীর্ঘ সময় ধরে কোথাও ভ্রমন করার সময় ফোনের চার্জ থাকা বিশেষ প্রয়োজনী।

তাই আমি আপনাদের কথা ভেবে এই নিয়ে একটি পোস্ট করতে আগ্রহী হলাম। ফোনের চার্জ কিভাবে বাচাবেন। মোবাইল থেকে দ্রুত চার্জ কেটে নিচ্ছে। কিন্তু আপনি কিছুই বুঝতে পারছেন না। কি করলে এইটার সমধান পাবেন। যা কোথাও খুজে পাচ্ছেন না বা নিজেও সমস্যাটির আসল সমাধান জানেন না। তাহলে বন্ধু এবার সঠিক যায়গায় এসেছেন। এবার আমি আপনাদের কে দেখবো মাত্র কয়েকটি সেটিংস আপনার ফোনে এপ্লাই করেই এই সমস্যার সমাধান নিজেই করে নিতে পারবেন।

 

ফোনে দ্রুত চার্জ

যদি কখনো লক্ষ করেন আপনার মোবাইল ফোনের চার্জ স্বাভাবিক ভাবে থাকছে না। অতিদ্রুত চার্জ শেষ হয়ে যাচ্ছে বা ফোনের পেছনে সারাক্ষণ চার্জার লাগিয়েই ফোন ব্যবহার বা ফোনে কথা বলতে হচ্ছে। এমন সমস্যা যেনো স্মার্টফোন চালিয়ে কোনো শান্তি তো দূরের কথা বিরক্তির কারন হতে হচ্ছে।

এখনো বলবো এই সেটিং গুলা করার প্রসেডিওর। প্রথমে চলে যাবেন আপনার ফোনের সেটিংসে। এরপরে যে পেজটাতে আসবে সেখানে থেকে About Phone এ ট্যাপ করতে হবে। তবে মনে রাখবেন এই অপশন টি কারো ফোনে নিচে না উপরে থাকতে পারে। আবার অনেক সময় এবাউট ফোনের বদলে এবাউট ডিভাইস থাকতে পারে। তবে যাই থাকুক না কেনো আপনাকে অবশ্যই সেখানে ক্লিক করতে হবে।

 

প্রথম সেটিংস কী?

তো বন্ধুরা আরেকটি কথা যদি এই অপশন টি উপরে বা নিচে না পেয়ে থাকেন। তাহলে অবশ্যই সিস্টেম এ ক্লিক করলেই এটা পেয়ে যাবেন। যাইহোক এবার এখানে আশার পরে যা যা করতে হবে। এবার আপনার ফোনের ভার্সনে পর পর ৭ বার ক্লিক করতে হবে। এবার ৭ বার ক্লিক করার ফলে আপনার ফোনের ডেভেলোপার অপশন চালু হয়ে যাবে। যেটা এতক্ষন ছিলো না কিন্তু এখন আপনাকে ব্যাক নিলেই দেখাবে। সেখানে ক্লিক করুন। তবে মনে রাখবেন কিছু কিছু ফোনে সিস্টেম সেটিংস আবার কিছু ফোনে এডিশনাল সেটিংস থাকতে পারে। সেখানে প্রবেশ করতে হবে।

সেখানে প্রবেশ করার পরে একটু স্ক্রোল ডাউন করে নিচে চলে যাবেন। যেখানে পেয়ে যাবেন Background Process Limit আর সেখানেই ক্লিক করে দিবেন। চলে আসবে নতুন ৫ টি অপশন। যা দেখতে প্রায় একই রকমের কিন্তু একটু ভিন্ন টাইপের। তবে সেখানে যাই সেটিং করা থাকুক না কেনো আপনাকে অবশ্যই No Background Process এ ক্লিক করে আসতে হবে। যা আপনার ফোনের বেগ্রাউন্ড অ্যাপের চার্জ গুলো আর শেষ হবে না। এটি যেমন আগে কোনো অ্যাপ ব্যবহার না করলেও সেটার জন্য আলাদা চার্জ শেষ হতো। এখন আর হবে না এটা বন্ধ করার ফলে।

 

দ্বিতীয় সেটিংস টি জানুন

এটি অনেক কার্যকরী একটি উপায় আপনার ফীনের চার্জ ধরে রাখার জন্য। এরপরে আপনার ফোনের স্পিড বাড়ানোর জন্য সেই ডেভেলোপার একই যায়গায় পেয়ে যাবেন Window animation scale বলে একটি অপশন এখানে জাস্ট একটু ট্যাপ করুন। এর পরে আপনার ফোনে অনেক গুলো অপশন দেখাবে। যেখানে এনিমেশন স্কিল এর স্পিড বাড়াতে কমাতে পারবেন। তবে কমিয়ে রাখলে আপনি ফোনে কাজ করতে গেলে ফোন স্লো হয়ে যাবে।

কোনো কাজ করে শান্তি পাবেন না। তাই অটাকে প্রথমে Animation Off ক্লিক করে বের হয়ে আসতে হবে। এরপরের অপশন Transection Animation Scale এটিকেও অফ করে দিন। ঠিক একই ভাবে তার নিচে দেওয়া Animation Duration Scale কেও একই কাজ করে দিন। এই তিনটি সেটিং আপনার ফোনকে অনেক ফাস্ট করে দিবে। কাজ করবে একদম দ্রুত।

এরপরে আপনার ফোনের নোটিফিকেশন বার থেকে Battery Saver বলে একটি মোড রয়েছে। সেই মোড টাকে চালু করে দিতে পারবেন৷ এতে আপনার ফোনের ব্রাইটনেস আপনা আপনি কমে যাবে। তাই এটি কোথাও গেলে বা চার্জ শেষের পর্যায়ে আসলে করবেন। তাছাড়া আবার সাধারণ ভাবে করে রাখলে ফোনের স্ক্রিনে তাকালে দেখতে অসুবিধা হতে পারে।

আজকের মতো এই কয়েকটা অপশনি ছিলো। পরবর্তী তে আপনাদের উপকারের জন্য আরো ভালো কিছু নিয়ে আসবো। ধন্যবাদ!!

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button