Tech

কিভাবে নতুন সাইটে অনপেজ SEO করতে হয়?

তো বন্ধুরা আজকে আমরা ওয়েবসাইট এর অনপেজ এসইও সমন্ধে জানবো। কিভাবে একটি নতুন বা পুরাতন ওয়েবসাইট এ Onpage SEO করবেন। এসইও কতটা জরুরি সেই সমন্ধে হয়তো আপনার জ্ঞান সম্পুর্ন না ও থাকতে পারে। কিন্তু অনলাইনে প্রতিটি কাজের ক্ষেত্রে SEO করা খুবই জরুরী। আপনার নতুন সাইট টি গুগলের প্রথম পেজে আনার জন্য Search Engine Optimization এর ভূমিকা অপরিসীম। তাই আজ থেকেই শিখে নিন কিভাবে অনপেজ এসইও করবেন। আসুন জেনে নেই খুব কম সময়ের মধ্যে।

এখন আমি বলবো নিজের ওয়েবসাইট টি কে কিভাবে গুগলের সাথে সংযুক্ত করবেন। যার ফলে আপনার কন্টেন্ট এর আংশিক কিছু কীওয়ার্ড দিয়ে কেউ সার্চ করলেই যেনো। আপনার পুরো সাইট বা ভিজিটরের চাহিদা অনুযায়ী আপনার সাইটে থাকা সেই কন্টেন্ট টা যেনো। তাদের সামনে এসে হাজির হয়ে যায়।

 

 

Onpage SEO Tricks 2021

প্রথমতো বলবো এর জন্য আপনাকে একটি সাইট ম্যাপ তৈরি করতে হবে Yoast SEO প্লাগিন টুলস এর মাধ্যমে। এরবার সেটাকে গুগল সার্চ কনসলে বসিয়ে দিতে হবে বা কানেক্ট করতে হবে। তো সাইট ম্যাপ হচ্ছে একটি একপ্রকার রোবট। যা আপনার সাইটের সকল পোস্ট অটমেটিল গুগলে ইনডেক্স করতে সাহায্য করে। আপনি এইটার মাধ্যমে গুগল কে জানাতে পারে আপনার একটি সাইট আছে বা সাইটে ভালো ভালো গুগল ফ্রেন্ডলি কন্টেন্ট আছে।

এর জন্য সরাসরি গুগলে গিয়ে আপনাকে ( Your Domain Name/sitemap_index. xml ) লিখে সার্চ করতে হবে। যখন আপনাকে একটি পেজ দেখাবে যে আপনার সাইটের কত গুল পোস্ট পাবলিশ করা আছে। সেই পেজ কে কপি করে গুগল সার্চ কনসলে চলে যাবেন। আর হ্যাঁ কিভাবে গুগল সাইট ম্যাপে সাইন আপ করবেন সেটাও বলে দিচ্ছি।
এর জন্য সরাসরি গুগলে Google Search Console লিখে সার্চ করলেই একটা ওয়েবসাইট পেয়ে যাবেন। এখানে ক্লিক করে নিজের ডোমেইন আর একটা জিমেইল দিয়ে একাউন্ট খুলে নিবেন। যা খুবই সহজ। না বুঝলে আমাকে পরে জানাবেন আমি শিখিয়ে দেবো।

 

 

গুগল সাইট ম্যাপ

এবার এর ডেসবোর্ডে এসে। নিচের বাম পাশে খেয়াল করবেন Sitmaps বলে একটা অপশন আছে। এখানে ক্লিক করুন। দেখবেন ডান দিকে Add a New Sitemap বলে একটা অপশন দেখাবে। সেটার পাশে সাইট ম্যাপের কিছু লিখা লিখতে হবে। যে আমি একটু আগেই বলে দিছি। সেটা হলো sitemap_index. xml এই টুকু। তবে আগের বার আমি আপনার ডোমেইন বলেছিলাম। আর এখন এটা না বলার কারন আপনার ডোমেইন এখানে অটোমেটিক দেওয়া থাকবে। শুধুমাত্র পাশে এই লেখা টুকুই লিখে দিবেন। তবে অই পেজ দেখে দেখে লিখবেন। যাতে করে ভুল না হয়।

এবার পাশের নীল বাটনে Submit ক্লিক করুন। Submitting Sitemap বলে লোডিং নিতে থাকবে। কয়েক সেকেন্ড এ Sitemap submitting successfully দেখাবে। এতে ভেবে নিবেন আপনার সাইট সফল ভাবে গুগলে সাবমিট হয়েছেন। তো এবার থেকে সার্চ কনসোল এর অভার ভিউ থেকে সমস্ত পার্ফোমেন্স ডাটা দেখতে পারবেন।

পোস্টের লিংক এসইও

এবার অনপেজ এসইও এর গুরুত্বপূর্ণ বিষয় হলো। পার্মালিংক সেট করা। এর জন্য আপনার সাইটের ডেশবোর্ড থেকে সেটিংস এরপরে পার্মালিংকস এ চলে যাবেন। এখানে আসলে দেখলে পারবেন আপনাদের সাইটের Common Setting এ Plain/Day and name/ Month and Name ইত্যাদি দেওয়া থাকতে পারে। এখানে সবচেয়ে এসইও এর কাজ করে হলো Postname বলে এই অপশন টা। এটা সিলেক্ট করার জন্য। জাস্ট ক্লিক করুন এবার সেইভ চেঞ্জ এ দিন হয়ে যাবে। এবার থেকে আপনার লিংক চেঞ্জ হয়ে যাবে। মানে পোস্টের লিংক এবার এসইও হিসাবে ভালো কাজ করবে।

আজকে এই পর্যন্তই থাকবে। কারন পোস্ট অনেক বড় হয়ে যাচ্ছে। যার কারনে অনেকে পড়তে অলসতা মনে করবে। তাই এটার দ্বিতীয় পর্ব করা হবে। এর জন্য আমাদের সাথে যুক্ত থাকুন। আর কমেন্ট করে জানান কেমন লেগেছে।

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published.

Back to top button