Tech

ব্লগিং শুরু করবেন কিভাবে?

হাই বন্ধুরা, আমি জানি আপনি ব্লগিং শুরু করতে ইচ্ছুক। কিন্তু কিভাবে একটি ব্লগ সাইট শুরু করবেন। এতে কি কি প্রয়োজন হবে। সেই সম্পর্কে আপনি জানিতে আগ্রহী। কিন্তু কোনো ভাবেই এই বিষয়ে কিছু করতে পারছেন না। তবে আমি মনে করি আপনি ঠিক যায়গায় এসে পৌছিয়েছেন। আজকে আমি আপনাদের কে জানাবো একটি ব্লগ সাইট তৈরি করার সহজ কৌশল। যার মাধ্যমে নিজেকে একজন প্রফেশনাল ব্লগার বানিয়ে নিতে পারবেন।

ব্লগিং শুরু করতে হলে কি কি প্রয়োজন হতে পারে!

প্রথম স্টেপ-

এই প্রশ্নের উত্তর খুব সহজ। জানলে অবাক হবেন। যে গুগলের অফিসিয়াল ব্লগার ডট কম এ আপনি সহজেই ফ্রিতে ব্লগিং করতে পারবেন কোনো প্রকার ইনভেস্ট ছাড়াই। তবে ওয়ার্ডপ্রেস নামে আরো একটি জনপ্রিয় সাইট আছে। যার মাধ্যমে খুব সহজেই ব্লগ ওয়েবসাইট খুলতে পারবেন। আপনাকে এই সেক্টরে স্বাগত জানাই। কারন আপনি এই বিষয়ে জানতে আগ্রহী প্রকাশ করেছেন।

ব্লগিং করে ইনকামের বিষয় নিয়ে আমরা অন্য একটি পোস্টে আলোচনা করবো। এখন বলবো গুরুত্বপূর্ণ কিছু কথা। আপনি ব্লগার ডট কমে ভিজিট করে খুব সহজেই একটি একাউন্ট খুলে। ওয়েবসাইট তৈরি করে ফেলতে পারেন। এর পরে নিজেই সেখানে আর্টিকেল রাইটিং করে এডসেন্স এপ্রুভাল পেতে পারেন। তবে এর জন্য কিছু নিয়ম কানুন জানতে হবে। যাই হোক এবার চলে যাবো তার পরের স্টেপে।

ব্লগিং শুরু করবেন কিভাবে
ব্লগিং করে আয় করুন

২য় স্টেপ-

আপনি যদি নিজেকে প্রফেশনাল ব্লগার বানাতে ইচ্ছুক থাকেন। তাহলে অল্প কিছু টাকা ইনভেস্ট করে নিজের একটা টপ লেভেল ডোমেইন ব্লগার এ যুক্ত করে ফেলতে পারবে। আর হ্যাঁ, ব্লগার এ কিন্তু ফ্রিতে হোস্টিং পাচ্ছেন। যা ওয়ার্ডপ্রেস এ সম্ভব না। ওয়ার্ডপ্রেস এ আসলেই আপনাকে সব কিছু টাকা দিয়ে পেইড কিনে নিতে হবে। তাই শুরু টা আপনি ব্লগাত দিয়েই করতে পারেন। এতে নিজের টাকার উপর চাপ সৃষ্টি হবে না। এছাড়াও ইনকাম এর জন্য তারাহুরো ও করতে হবে না। আমি মনে করি আপনি একটি ডট কম ডোমেইন কিনে ব্লগিং করবেন। তা না হলে পরে ঝামেলায় পড়তে পারেন। প্রিমিয়াম ডোমেইন এতে বেশি সুবিধা হবে। তবে এটা যে আপনাকে কিনিতেই হবে এমন কিছু না। বিষেশ করে গুগল ব্লগার দের জন্য ফ্রিতে সাব ডোমেইন প্রভাইড করে থাকেন। যেটা আপনা ডোমেইনে এর সাথে মিলিয়ে কিনতে পারবে।

 

সাব ডোমেইন কি?

ধাপ -৩ :

সাব ডোমেইন হলো একটি ব্রেন্ডের নামের সাথে অন্য একটি ডোমেইন যুক্ত করা থাকে। যদি উদাহরণ দিয়ে বুঝাই। তাহলে জিনিস টা ঠিক এমন দেখাবে!

Free Sub Domain:
technodipu. blogspot. com

Premium Top-Level Domain:
technodipu. com

উপরের ২ টা ডমেইন লক্ষ করলেই বুঝতে পারবেন। এই বিষয় টা আমাই কি বুঝাতে চাইছি।

আজকে এই পর্যন্তই ছিলো বন্ধুরা। আশা করি বুঝতে পেরেছেন। এই টপিক নিয়ে আমরা পরের কোনো পোস্টে আবার ডিটেইলস এ আলোচনা করবো। ধন্যবাদ বন্ধুরা!

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button