Tech

ব্লগ সাইট র‍্যাংক করাবেন যেভাবে

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

একটি নতুন ব্লগ সাইট র‍্যাংকিং  করা যতটা কঠিন বেপার। আজকের আর্টিকেল টি সম্পুর্ন পড়লে, ঠিক ততটাই সহক হয়ে যাবে। একটি ব্লগ ওয়েবসাইট কে গুগলের প্রথম পেজে নিয়ে আশার জন্য। আমি আপনাদের কে যেভাবে বলবো। আশা করি খুজ সহজেই আপনারা বুঝতে পারবেন।

ব্লগ সাইট র‍্যাংকিং:

আপনাদের সুবিধার্থে আমি আপনাদের কে গুগলে সার্চ সিস্টেম টা দেখিয়ে দিচ্ছি। প্রথমে আপনি গুগলে চলে যাবেন। এর পরে সেখানে আপনার ইচ্ছামতো যেকোনো একটি ভাষার ইংরেজি ওয়ার্ড লিখে সার্চ করুন। এরপর দেখুন আপনার সামনে অনেক গুলা কীওয়ার্ড সেই একই রিলেটেড এর সাজেস্ট করতেছে। চাইলে এখানে থেকে একটি ডোমেইন এর নাম ও বের করে ফেলতে পারবেন।কিভাবে একটি নতুন ডোমেইন নেম সিলেক্ট করবেন। এই বিষয়ে আমরা অন্য একদিন লিখবো।

এর পরে সেই ওয়ার্ডের সাজেস্ট করা ওয়ার্ডগুলো নিয়ে আপনি কাজ করতে পারেন। তবে মনে রাখবেন। সেটি জেনো আপনার পছন্দের ক্যাটাগরিতে পরে। তা না হলে আপনি কাজ করে মজা পাবেন না।

এখন সেমরাশ নামে একটি সাইটে গিয়ে সেই পছন্দের সাজেস্ট করা ওয়ার্ডটিকে চেক করে নিতে পারেন। এটি কতটুকু ভ্যালুয়েবল বা কম্পিটিশন রয়েছেন। তবে আমি মনে করি যত লো কম্পিটিশন নিয়ে আপনি কাজ করবেন। আপনার জন্য গুগলের প্রথম পাতায় রেংকিং করানো খুব সহজ লাগবে। কম সময়ের ভেতরে আপনার ব্লগ সাইটে প্রচুর ভিজিটর নিয়ে আসতে পারবেন। এর জন্য আপনাকে ধর্য ও পরিশ্রম প্রয়োজন হতে পারে। যেটাকে আপনি অবশ্যই স্বাভাবিক ভাবে নিবেন। একটি ব্লগ সাইট চালানো মানে ধৈর্যের বিষয় অন্যতম।

সার্চ ইঞ্জিন কি?

আমি আপনাদের যে বিষয় টা নিয়ে কথা বলছি। এটি এসইও এর মধ্যেই পরে। এসইও জিনিস টা কি আপনি কাজ করতে করতেই বুঝে যাবেন। সাধারণ অনেক ব্লগার আছে। যারা এসইও সমন্ধে কোনো অরকার ধারনা না রাখার কারনে, এক সময় হতাশ হয়ে পরে। আপনি অবশ্যই মাথায় রাখনে SEO এর অর্থাৎ বা Full Meaning হলো (Search Engine Optimization)। এর পূর্ণ নাম শুনেই আশা করি বুঝে গেছেন। এর কাজ কি হতে পারে।

Also See  How To Solve A Rubik's Cube Easy

 

আপনি আপনার সাইটে যত বেশি SEO করবেন। আপনার সাইত তত বেশি ভিজিটর হবে। আর যত বেশি ভিজিটর হবে তত বেশি রেংকিং করবে। গুগল সাধারণত যে কিওয়ার্ড গুলো দিয়ে সার্চ করে থাকেন। সে কিওয়ার্ডের উপর পোস্ট ভাইরাল করে থাকেন। যেখানে আপনি যদি সেই কীওয়ার্ড আপনার সাইটে ব্যবহার করতে পারেন। যে কীওয়ার্ড গুলো দিয়ে মানুষ প্রচুর পরিমানে সার্চ করে থাকেন গুগলে। এটি কিভাবে জানবেন মানুষ কোন কিওয়ার্ট দিয়ে সার্চ করে বেশি বেশি। তাহলে এই পোস্ট টি আবার পড়লেই বুঝতে পারবেন। কারন এতক্ষন এটাই বলছিলাম।

আর হ্যাঁ, অবশ্যই সেই ওয়ার্ড গুলো নিয়ে কাজ করবেন। যেগুলা অতি কমন ওয়ার্ড।

যেমন Bangla Tech, Mobile Review ইত্যাদি।

উপরে ২ টা কীওয়ার্ড এর কথা বললাম। এখন আপনি বলতে পারেন। ভাই তাহলে একটি আগে যেটা বললে কম্পিটিশন এর কথা। এখন যেহেতু একটু আকটু আপনি বুঝে ফেলেছেন। যে Mobile Review ওয়ার্ড টা এত পরিমাণে সার্চ হয়। যে কারনে এটি নিয়ে কাজ করতে গেলে প্রচুর হার্ড হয়ে যাবে র‍্যাংকিং এর জন্য। আরে ভাই আমি তো এটা ট্যাগ দিতে বলেছিলাম মাত্র। আমি একবারো বলিনি এইটা দিয়েই সব করুন।

ট্যাগ দিয়ে কি হবে আসুন জেনে নেই।

ট্যাগ এমন একটা বিষয়। যে এটার সাথে সামঞ্জস্য রেখে যারা অলরেডি পোস্ট করেছেন বা তাদের পোস্ট গুলো ভাইরাল হয়েছেন। সেই সাইটের নিচে আপনাকে সাজেস্ট করার সম্ভাবনার অন্যতম ভূমিকা হলো ট্যাগ। আশা করি ক্লিয়ার বুঝতে পেরেছেন।

আজকে এই পর্যন্তই ছিলো। পরবর্তী পোস্টে অন্যকিছু নিয়ে লিখবো আপনাদের চাহিদা অনুযায়ী। ধন্যবাদ!

 

Techno Dipu

Techno Dipu | Elevate Your Tech Experience With Us. Bringing you quality tech news, education and more in english. Follow us on social media for real-time updates.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!