Tech

মোবাইল ফোন দিয়ে সিসিটিভি ক্যামেরা তৈরি

অনেকে শিরোনাম দেখেই অবাক হয়ে গেছেন। যে একটি সাধারণ মোবাইল ফোন দিয়ে কিভাবে একটি CCTV ক্যামেরা বানানো সম্ভব। যা অবিশ্বাস্য ব্যাপার মনে হলেও সত্যি। আপনি কিভাবে নিজের ঘরে বসেই এই কাজটা করতে পারবে। এ নিয়ে আমরা কথা বলবো। তবে এটি আপনি নিজের বাড়িতে, দোকানে অথবা কিছু কিছু সন্দেহ জনক স্থানে রেখে দিতে পারেন। আসুন জেনে নেই স্টেপ গুলো-

প্রথমেই এর জন্য আপনার ২ টি মোবাইল ফোনের প্রয়োজন হবে। যে মোবাইল টাকে আপনি সিসি টিভি ক্যামেরা হিসেবে ব্যবহার করতে চান। সেটার মধ্যে আপনাকে অবশ্যই একটি অ্যাপস ইন্সটাল করতে হবে। যেটা দ্বারা ক্যামেরা কন্ট্রোল হবে। কিভাবে ইন্সটল করবেন?

মোবাইল  দিয়ে CCTV ক্যামেরা

এর জন্য চলে যান ফোনের প্লে-স্টোরে। সার্চ করুন IP Webcam লিখে। প্রথমে যে অ্যাপটি আপনার সামনে আসবে। সেটাকে ইন্সটাল করে নিন। তারপর অপেন করবেন। যদি অ্যাপ টি চিনিতে অসুবিধা হয়। তাহলে নিচের দেওয়া স্ক্রিনশট ফলো করে চিনে নিতে পারেন। যখন অ্যাপ্লিকেশন টি অন হয়ে যে পেজটি শো করবে। সেখানে থেকে Video Preference এ ট্যাপ করবেন। এরপরে Video Regulation ক্লিক করে। নিজের ফোনের পার্ফোমেন্স অনুযায়ী রেজুলেশন সিলেকশন করতে হবে। তবে আমি আপনাদের 1280*720 রেকোমেন্ড করবো।

ফোন দিয়ে সিসিটিভি ক্যামেরা
ফোন দিয়ে সিসিটিভি ক্যামেরা তৈরির অ্যাপ

এই কাজটি শেষ হলে ব্যাকে আসবে। তারপর নিচের বাম পাশের কোনায় থেকে Start Server এ একবার ক্লিক করে নিবেন। তাহলে সাথে সাথে আপনার মোবাইল ফোনের ক্যামেরা টি অন হয়ে যাবে। যেখানে সাধারণত সব কিছু দেখাবে ফোনের স্ক্রিনে সাধারণ ক্যামেরার মতো করেই। যখন এটি কাজটি হবে। এবার উপরের ডান পাশের কোনায় Action লিখায় ট্যাপ করুন। দেখবেন অনেক গুলা অপশন শো করবে। সেখানে থেকে একটি স্ক্রল ডাউন করে নিচে থেকে Copy IP to Clipboard এ ক্লিক করলেই আইপি এড্রেস টি কপি হয়ে যাবে। যেটা আপনি নিচেই লিখা দেখতে পারবেন হয়েছে কি না।

এরপরে আপনাকে এই কপি করা আইপি টি আপনার অন্য ফোনে সেন্ড করতে হবে। সেটা যেকোনো ভাবে শেয়ার করতে পারবেন। আমি আপনাদের কে বলবো বিভিন্ন সোস্যাল মিডিয়ার মাধ্যমে করবেন। যেমন ইমু, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার ইত্যাদিতে মেসেজ করে সেন্ড করবেন।

ফোন দিয়ে সিসিটিভি ক্যামেরা
ফোন দিয়ে সিসিটিভি ক্যামেরা কিভাবে

কিভাবে ক্যামেরা সেটআপ করবেন?

এবার আপনি যে ফোনটিতে সেন্ড করেছেন। সেটা হাতে নিবেন এবং হোয়াটস অ্যাপ অপেন করে সেই আইপি এড্রেস এ চলে যাবেন। তারপরে সেটা কপি করবেন। এটা হয়ে গেলে সেই আগের অ্যাপটি আবার চালু করবেন আগের ফোনে। এখন ২য় ফোনটি থেকে গুগলে চলে যাবেন। তারপর অই আইপি এড্রেস টি সেই গুগলের সার্চ অপশন এ গিয়ে পেস্ট করবেন ও সার্চ করবেন। দেখতে পারবেন আপনার সামনে একটি ইন্টারফেস দেখাবে।

অতপর ব্রাউজার এ যতগুলা অপশন রয়েছে। সেখানে আশা প্রতিটি অপশন এক এক করে দেখে নিবেন কোনটা দিয়ে কি কাজ হচ্ছে। এমন কি সেই অই ফোনের ভিডিও ও অডিও সহ ইমেজ ফোটেজ দেখাবে। আপনার প্রথম ফোনটি যেদিকে ঘুড়াবেন। এটাও সেই দিকেই ঘুরতে থাকিবে। আপনি চাইলে সেই মোবাইল টি যেখানে খুশি রাখিতে পারবেন। যেমন আপনার বাসার কোনো আশা পাশে ইত্যাদি। তবে সেটা সরাসরি দেখাবে একদম ভিডিও ক্যামএরার মতো।

বিষয় টা খুবই চমৎকার। তাই অবশ্যই কমেন্ট করে জানা আপনার কাছে কেমন লেগেছে। ধন্যবাদ!

Related Articles

4 Comments

Leave a Reply

Your email address will not be published.

Back to top button